why-exercise-is-important-1-728

পর্ব ৬ঃ কেন ব্যায়াম করবেন

প্রিয় স্বপ্নযোদ্ধারা,

দেখতে দেখতে সাত দিন পার হয়ে গেল! গত ছয়দিন আমরা কিভাবে ডায়েট করবেন এবং ব্যায়াম করবেন এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি, আজ মূল বিষয়গুলো আলাদা ভাবে মনে করিয়ে দিচ্ছি:

এক) ভাত, রুটি, নুডুলস ইত্যাদি কার্ব এবং চিনি, মিষ্টি, কেক, পেস্ট্রি জাতীয় সুইটস ছাড়া পৃথিবীতে হাজার হাজার খাবার আছে। চিকা (চিনি, কার্ব) খাবেন না, সমাস (সবজি/মাছমাংস/সালাদ) খান। ডিম আর দুধ খাবেন, ওটমিল খেতে পারেন দুধের সাথে।

দুই) পেট ভরে খাবেন। ক্ষুধা যেন না থাকে। এটা কোন সাত দিনে সাত কেজি কমানোর পদ্ধতি না, লাইফ স্টাইল পরিবর্তন। দুর্বল লাগলে একটা কলা/ আপেল/ মিষ্টি ফল খেয়ে নিতে পারেন।

তিন) দিনে আধাঘন্টা অতি অবশ্যই শরীর থেকে দরদর করে ঘাম ঝরে এভাবে ব্যায়াম করবেন। ঘরে বসেই ঘাম ঝরানোর হাজারটা উপায় আছে , আর ত্রিশ মিনিটে ঘামের বন্যা বইয়ে দেয়া যায়। ইউটিউবে হোম এক্সারসাইজ লিখে সার্চ হিয়ে দেখুন!

আমাদের বাঙালি লাইফ স্টাইল অতি অস্বাস্থ্যকর এবং বিপজ্জনক, এটা আঁকড়ে ধরে থাকলে দীর্ঘ জীবন এবং যৌবন ধরে রাখার আশা বাদ দিতে পারেন। উপরের নিয়মগুলো যাঁরা সাত দিন ঠিকভাবে অনুসরণ করেছেন তাঁরা ইতোমধ্যেই বুঝতে পারছেন শরীরে চনমনে ভাবের উপস্থিতি।

এবার আসি মোটিভেশন প্রসঙ্গে। আপনি যখন ক্লিন ডায়েট খাবেন, এক্সারসাইজ করবেন, মাত্র একুশ দিন ধরে নিয়মিত করতে পারলে আগের অস্বাস্থ্যকর জীবনে ফিরে যাওয়াটা অসম্ভবের কাছাকাছি। সাত দিন আমার সাথে আছেন, কষ্ট করে আর চোদ্দ দিন থাকুন- দেখবেন শেষ সাত দিন আকাশে উড়তে উড়তে পার করছেন!

আমি নিজে আমার লাইফ স্টাইল পাল্টাচ্ছি, এই আপনাদের সাথে সাথেই!

সপ্তাহে এক বেলা উল্টোপাল্টা খেতে ইচ্ছা করছে? খেয়ে নিন! এক প্লেট কাচ্চি, দুটো ঘিয়ের চমচম অথবা একটা চীজ বার্গার- গো এ্যাহেড! তবে শর্ত হচ্ছে, এক বেলা মানে এক বেলাই আর এক প্লেট মানে এক প্লেটই। সুমো কুস্তিগীরের এক প্লেট মানে এক টেবিল খানাপিনা, আপনি যে সুমো নন এটা মাথায় রাখবেন। যে বেলা উল্টোপাল্টা খাবেন, তার পরের দিন ব্যায়াম করবেন দ্বিগুন। But remember, you CANNOT outweight a bad diet with rigorous exercise. ব্যায়াম দিয়ে বাজে ডায়েটের কুফল মোছা যায় না।

এক দার্শনিকের (নাম মনে নেই) উক্তি পড়েছিলাম: If you have a good “why”, you will automatically manage your “how”.

আমার Why গুলো বলি:

এক) আমি তীব্রভাবে জীবনকে উপভোগ করতে চাই, শেষ দিন পর্যন্ত। এ কারণে সুস্থ্, সুঠাম দেহ আমার থাকতেই হবে। অসুস্থ, রোগাক্রান্ত দেহ নিয়ে জীবনের সৌন্দর্য উপভোগ সম্ভব নয়।

দুই) I want to look good in uniform. আমি চাই বাংলাদেশ পুলিশের একজন অফিসারের ফিজিক কেমন হওয়া উচিত এর একটা স্ট্যান্ডার্ড সেট করতে। ভূঁড়িওয়ালা বা খ্যাংরা কাঠির মত শরীর বলে পুলিশের যে দুর্নাম, I want to change that.

তিন) I want to have an amazing sex life. I want to enjoy the heavenly pleasure of sex just like our ancestors from cave era did.

সুতীব্র, আনন্দময় রতিক্রিয়া উপভোগ করতে চান? Eat clean and exercise! নইলে “মাঠে নামার আগেই গোল” হয়ে যাবে।

I prefer breaking the bed of my beloved than breaking her heart.

To do that, I need to be super fit!

চার) সর্বোপরি, আমি আমার নিজের সাথে সাথে আপনাদের সবাইকে অনুপ্রেরণা যোগাতে চাই একটা সুস্থ্ জীবন যাপনে। ফিজিকাল ফিটনেস একটা অতি আনন্দময় বিশাল জগৎ, সোশাল মিডিয়ার মত কৃত্রিম নয় এটি। ফিটনেসের একজন ছাত্র হিসেবে এই অসামান্য জগতে আপনাদের আগ্রহ জাগিয়ে তোলা আমার নৈতিক দায়িত্ব।

আপনি আমন্ত্রিত!

 

প্রথম প্রকাশিতঃ ১৪ই মার্চ, ২০১৬

Comments

comments