timthumb

পর্ব ১১ঃ যৌনতার জন্যে ব্যায়াম

পরিবর্তনের দিন: এগারো- ফিজিকাল এক্সারসাইজ ফর বেটার সেক্স

প্রচন্ড স্পর্শকাতর একটা বিষয় নিয়ে লিখতে যাচ্ছি আজ, চেষ্টা করব যতটুকু সম্ভব নির্মোহভাবে বিষয়টি তুলে ধরতে। পুলিশ লাইনে ক্রাইম অফ প্যাশন বলে একটা টার্ম আছে- এবং বাংলাদেশে এটা ভীষণ মাত্রায় কমন। এর একটা দিক হচ্ছে যৌনতা সংক্রান্ত অপরাধ, যাতে নারী-পুরুষ নিজেদের বৈবাহিক সম্পর্কের বাইরে অন্যের সাথে জড়িয়ে পড়ে, এবং এটা হঠাৎ আবিষ্কার করে তীব্র আবেগে খুন/জখম ঘটায় তৃতীয় পক্ষ( মূল স্বামী বা স্ত্রী)।

বাংলাদেশে যৌনশিক্ষার কোন ব্যবস্থা নেই, তাই লক্ষ লক্ষ মানুষ অবৈজ্ঞানিক ও ভুল ধারণা নিয়ে বড় হয়, এবং সারাজীবন চরম দুর্ভোগে কাটায়। Bangladeshi Syndrome নামে একটা মানসিক রোগ নব্বইয়ের দশকে শোনা যেত, কোনরকম শারীরিক সমস্যা না থাকলেও কেবল বহুবছরের ভুল ধারণার কারণে বহু বাংলাদেশী বিয়ের পর যৌন অক্ষমতায় ভুগতেন।

এই অবস্থার এখনো খুব একটা উন্নতি হয়নি, এবং এ কারণেই এ নিয়ে কথা বলাটা জরুরী।

Men’s Health 15 Minute Training Guide এ চমৎকার একটা লেখা পড়লাম, যেটি সেক্সকে একটি ফিজিকাল এক্সারসাইজের সাথে তুলনা করে এর বিভিন্ন দিক আলোচনা করেছে।

সেক্সকে অনেকটা Aerobic Workout ( দৌড়, সাঁতার ইত্যাদি) এর সাথে তুলনা করা যায়। দূরপাল্লার দৌড়বিদরা যেসব ব্যায়াম করে নিজেদের শারীরিক সহ্যক্ষমতা বাড়ান, সেই exercise গুলো করে যৌনক্ষমতার উন্নতি ঘটানো যায়। এছাড়াও আপনার Overall Physical Fitness যত বেশি হবে, অন্য রোগ বালাই না থাকলে যৌনক্ষমতাও ততটাই শক্তিশালী হবে।

Let’s call a spade a spade: হোঁৎকা ভূঁড়ি দেখতে যেমন কুৎসিৎ, ওই জিনিস থাকলে লম্বা সময় ধরে perform করার আশা ছেড়ে দিতে পারেন।

If you can’t perform, at one point your partner may forget the ethics and look for better performance somewhere else.

আমাদের সমাজে এটা সকালের কাকের ডাকের মতই কমন, এটা হয় এবং হচ্ছে।

শক্তিশালী কোর মাসল( দেহের মধ্যভাগ), উরু এবং নিতম্ব বেটার পারফরম্যান্সের জন্যে অতীব জরুরী, সেই সাথে জরুরী হচ্ছে স্ট্যামিনা। দেহের ঊর্ধ্বাংশকেও অবহেলা করার উপায় নেই।

মেন’স হেলথ ম্যাগাজিনে তিনটি এক্সারসাইজ উল্লেখ করেছে, যেগুলো এখানে তুলে দিচ্ছি:

এক) বক্সার পাঞ্চ এবং ডাম্বেল স্কোয়াটঃday 11-1

দুটো পাঁচ কেজি ডাম্বেল নিয়ে দু হাতে পরপর দুটি ঘুষি ছুঁড়ুন সামনে, তারপর পায়ের গোড়ালির উপর ভর করে বসে পড়ুন, বসেই লাফ দিয়ে দাঁড়িয়ে পূর্বের অবস্থানে দাঁড়ান। এভাবে অন্তত ষোল বার করুন, পাঁচ মিনিটে যতগুলো করা যায় একটানা তত ভাল। ডাম্বেল না থাকলে খালি হাতে করুন।

 

 

দুই) পুশ আপ এবং প্রোন রো (Prone Row):day 11-2

দুটি পাঁচ কেজি ডাম্বেলের উপর ভর করে পুশ আপ দিন, তারপর পুশ আপের “আপ” পজিশনে গিয়ে এক হাত উপরে তুলুন, তারপর অন্য হাত। পাঁচ মিনিটে যতবার করা যায়।

 

 

 

 

তিন) জাম্প স্কোয়াট এবং ডাম্বেল কার্লঃday 11-3

ডাম্বেল হাতে পায়ের গোড়ালির উপর ভর করে বসে পড়ুন, তারপর লাফ দিয়ে দাঁড়ান, তারপর ডাম্বেল ধরা হাত ভাঁজ করে নিজের কাঁধ স্পর্শ করুন। ডাম্বেল না থাকলে খালি হাতে করুন।

এবার আমার পার্সোনাল রেকমেন্ডেশন: হাই ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং (HIIT)

দুই মিনিট জগিং এর পর এক মিনিট সর্বশক্তিতে দৌড় বা স্প্রিন্ট- এভাবে তিনবার তিন মিনিট করে নয় মিনিটের একটা সেশন করুন প্রতিদিন, সাত দিন পর মাঝখানে পাঁচ মিনিট রেস্ট নিয়ে দুটো সেশন। তৃতীয় সপ্তাহে তিনটা, চতুর্থ সপ্তাহে চারটা। এক মাস পর নিজেকে রেইসের ঘোড়ার মত শক্তিশালী হিসেবে আবিষ্কার করবেন!

প্রিয় পাঠক, সেক্স-এর মত অতি আনন্দময় এবং প্রাকৃতিক একটা বিষয়কে আমাদের সমাজ নানান ট্যাবু দিয়ে ঘিরে রাখে, কিন্তু মজার ব্যাপার হচ্ছে- we are one of the most populated countries of entire world.

ইন্টারনেটে মজার একটা কথা পড়েছিলাম: Don’t break her heart, break her bed.

To do that, you need to be super fit!

ব্যায়াম করুন, সুস্থ এবং স্বাভাবিক যৌনজীবন গড়ে তুলুন!

(সতর্কতা: এই লেখাটি সাধারণ জ্ঞানের উদ্দেশ্যে লেখা, মেডিকেল এ্যাডভাইসের বিকল্প নয়। এটা মাথায় রাখুন, এবং ডাক্তারের কথাকে অতি অবশ্যই এই লেখার উপরে স্থান দিন।)

 

প্রথম প্রকাশিতঃ ১৮ই মার্চ, ২০১৬

Comments

comments