43c170d0f3bf4ad234d616bdb3b4300c

মননরমনপ্রার্থিতা বা স্যাপিওসেক্সুয়ালিটি‬ (Sapiosexuality)

স্যাপিওসেক্সুয়ালিটি হচ্ছে সেই বৈশিষ্ট্য, যা থাকলে একজন মানুষ আরেকজনের মননশীলতার উপর ভিত্তি করে তীব্র আকর্ষণ বোধ করে। এর ভাল কোন বাংলা আমার জানা নেই, তাই মনন (intellect) আর রমণপ্রার্থিতা (sexual desire) এ দুটো শব্দ যোগ করে এ শব্দের আনয়ন।

পৃথিবীতে যে কটি প্রবৃত্তি মানুষকে প্রবলভাবে তাড়িত করেছে আদিম কাল থেকে, যৌনাকাঙ্ক্ষা এর মধ্যে অন্যতম। আমাদের দেশে এই অতি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রবৃত্তিটিকে পাথরচাপা দিয়ে রাখা হয় বলে বিকৃত যৌনতার অধিকারী ব্যক্তিদের সংখ্যা ভয়াবহ রকমের বেশি। এই পাথরচাপা অবস্থা থেকে বেরিয়ে আসা উচিত, এ বিষয়গুলো নিয়ে প্রকাশ্যে কথা বলে ট্যাবুগুলো ভাঙা উচিত।
এতে যা হবে, আমাদের দেশের মানুষ পর্ণ দেখে যৌনতা শিখবে না, চটিজাতীয় বই থেকে অপজ্ঞান লাভ করবে না।

এই কাজটা কিভাবে করা যায়? আরও স্পষ্টভাবে বলতে গেলে, আমি আমার ক্ষুদ্র অবস্থান থেকে কি করতে পারি?

উত্তরটা খুঁজতে গিয়ে যেটি মাথায় আসল সেটা ভয়াবহ একটা বিষয় আমাদের সমাজের প্রেক্ষিতে।

Yes, I am going to talk about my very own sexuality.

একজন সুস্থ্য, স্বাভাবিক মানুষ হিসেবে যৌনতা জীবনের অতি গুরুত্বপূর্ণ অংশ বলে আমি মনে করি। যে বিশেষ যৌনবৈশিষ্ট্যটি আমাকে সংজ্ঞায়িত (Define) করে বলে আমার ধারণা, that is Sapiosexuality.

আমি বিষমকামী, যে ধরণের নারীর প্রতি প্রবল আকর্ষণ বোধ করি তাদের সবচাইতে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে ইন্টেলেক্ট। আমার স্বপ্নের ডেটিং প্লেস হচ্ছে বিশাল একটা বইয়ের দোকান, যেখানে বই ঘাঁটতে ঘাঁটতে হয়ত পরিচিত হব কোনও এক সমমনা বইপ্রেমী তরুনীর সাথে। ও কোনও বই দেখছে, আমার হয়ত ওটা পড়া। ও পৃষ্টা উল্টিয়ে রেখে দেবার সময় আমি বইটির মূলকথা বলে দেব, সেইসাথে কাছাকাছি আরো এক দুটো বইয়ের নাম বলব।

ব্যস, তাৎক্ষণিক ঝলক, পাশের কফিশপে ঘন্টার পর ঘন্টা আড্ডা- মহাভারত থেকে মাসুদ রানা- সবকিছু নিয়ে।

স্পর্শ ব্যতীরেকেই পরস্পর পরস্পরের মস্তিষ্কসঙ্গমে লিপ্ত হব বারংবার, তারপর একসময় তুমুল স্পর্শমুখর উত্তাল তনুরমনে।

Yes, I am a sapiosexual and PROUDLY so.

প্রিয় পাঠক, আপনি Sapiosexual না হয়ে যে সেক্সুয়ালই হোন না কেন, যৌনতাকে জানুন। সুস্থ্য ও স্বাভাবিক যৌনতা সম্পর্কে জ্ঞান অর্জন করুন, নিজের জীবনে প্রয়োগ করুন।

বলছিনা আপনি যাবতীয় সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় রীতিনীতি ডাস্টবিনে ফেলে অনাচার শুরু করবেন, এ লেখার উদ্দেশ্য মোটেও তা নয়।

পর্ণ দেখে যৌনতা শেখার প্রবনতা দূর হোক, মুছে যাক কুসংস্কার আর ট্যাবু, জয় হোক সুস্থ্য যৌনতার।

যৌনতা হোক পারস্পরিক প্রেমপ্রকাশের স্বর্গীয় মাধ্যম, বিকৃত পর্ণ ফ্যান্টাসির কালিমা থেকে মুক্ত হোক বাঙালির মন!

Comments

comments